1. momin02@gmail.com : MD Momin : MD Momin
  2. admin@upokulbarta.com : upokulbarta : Md Shohel
  3. monsur.gk9890@gmail.com : MD Monsur : MD Monsur
চোখের পাতায় গোটা | Upokul Barta
নোটিশঃ
উপকূলের  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল উপকূল বার্তায় আপনাকে স্বাগতম
সর্বশেষ সংবাদ
ঢাকা জেলা প্রেসক্লাবের উদ্যোগে সর্বসাধারণের মাঝে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা ভোলায় এস এন ডি সি (SNDC) মাক্স ও সাবান বিতরন a2i কর্তৃক উপজেলার প্রথম ও জেলা শিক্ষক এম্বাসেডর নির্বাচিত হলেন হামিদ পারভেজ মুক্তিযোদ্ধা আতিক উল্ল্যাহ হত্যায় সাতজনের মৃত্যুদণ্ড বাউফলে বন্ধের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে হাসপাতালের কার্যক্রম,, ভোলায় টাকার বিনিময়ে ধর্ষকের মুক্তি: ধর্ষণ না করেও মামুন হাজতে! সুনাম এবং সম্পর্কের ঝুঁকি এড়াতে আমাদের সরকারের ভাসানচর ইস্যুতে এই মুহূর্তে জাতিসঙ্ঘের সাথে কথা বলা উচিত সরকার স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন করেছেন-এমপি শাওন শেখ হাসিনা কৃষি বান্ধব প্রধানমন্ত্রী–এমপি শাওন ভোলায় জঙ্গীবাদ মৌলবাদের বিরুদ্ধে সেচ্ছাসেবক লীগের মানববন্ধন

চোখের পাতায় গোটা

  • প্রকাশিত : শনিবার, ১৪ নভেম্বর, ২০২০
  • ৬২ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ
চোখের ওপরের পাতা বা নিচের পাতার কোনো অংশ ফুসকুড়ির মতো কিছুটা ফুলে ওঠা মূলত দুটি ভিন্ন সমস্যার কারণে হয়ে থাকে। এগুলোর মধ্যে একটির নাম ক্যালাজিয়ন, অন্যটি স্টাই। একটির জন্য দ্রুত চিকিৎসার প্রয়োজন, অন্যটির জরুরি ভিত্তিতে চিকিৎসা না করালেও ক্ষতি নেই। তবে এগুলোর লক্ষণ জেনে রাখা ভালো।
ক্যালাজিয়ন হলে সাধারণত চোখের পাতার ধার থেকে একটু দূরের অংশে ছোট একটি গোটা হতে বা কিছুটা ফুলে উঠতে দেখা যায়। এতে ব্যথা থাকে না। চোখে লালচে ভাবও থাকে না। স্বাভাবিক দৃষ্টিশক্তিরও কোনো সমস্যা হয় না। এ রকম হলে কুসুম গরম পানিতে পরিষ্কার তুলা ভিজিয়ে নিয়ে চোখের ফুলে যাওয়া অংশে কয়েকবার হালকা চাপ দিন। চোখের পাতা এবং এর চারপাশে ময়লা জমে থাকলেও তা এভাবে পরিষ্কার করে নেওয়া যায়। সারা দিনে দুবার এভাবে কুসুম গরম পানির সেঁক দিতে পারেন।

কারও কারও এক চোখের পাতার ফোলা অংশ সেরে যাওয়ার পরে অন্য চোখেও এ ধরনের ফোলা অংশ দেখা দিতে পারে। তিন থেকে ছয় মাসের মধ্যে এ ধরনের ফোলা সেরে যায়। তা না সারলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ধরনের ফোলা অংশ বড় হতে থাকলে বা ব্যথা হলে ওই অংশটি বা চোখ লালচে হয়ে যায়। এ অবস্থায় দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।
স্টাই নামের অন্য যে সমস্যাটি চোখের পাতায় হয়, সেটিতে চোখের পাতার কিনারায় ছোট একটি গোটা বা ফুলে ওঠা অংশ দেখা যায়। এতে ব্যথা থাকে, লালচে ভাবও থাকে। এমন হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ এবং নির্দেশনা অনুযায়ী ওষুধ খেতে হবে।

অধ্যাপক সৈয়দ আবুল কালাম আজাদ
বিভাগীয় প্রধান, চক্ষু বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৪৭৩,৯৯১
সুস্থ
৩৯০,৯৫১
মৃত্যু
৬,৭৭২
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,২৫২
সুস্থ
২,৫৭২
মৃত্যু
২৪
স্পন্সর: একতা হোস্ট

সোসা্ল মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© All rights reserved upokulbarta.com © 2020
Development BY MD Rasel Mahmud