1. momin02@gmail.com : MD Momin : MD Momin
  2. admin@upokulbarta.com : upokulbarta : Md Shohel
  3. monsur.gk9890@gmail.com : MD Monsur : MD Monsur
খাদ্য নিরাপত্তা ঝুকি হ্রাসে রোহিঙ্গা ক্যাম্পে কবুতর বিতরন।। | Upokul Barta
নোটিশঃ
উপকূলের  জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল উপকূল বার্তায় আপনাকে স্বাগতম
সর্বশেষ সংবাদ
ঢাকা জেলা প্রেসক্লাবের উদ্যোগে সর্বসাধারণের মাঝে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা ভোলায় এস এন ডি সি (SNDC) মাক্স ও সাবান বিতরন a2i কর্তৃক উপজেলার প্রথম ও জেলা শিক্ষক এম্বাসেডর নির্বাচিত হলেন হামিদ পারভেজ মুক্তিযোদ্ধা আতিক উল্ল্যাহ হত্যায় সাতজনের মৃত্যুদণ্ড বাউফলে বন্ধের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে হাসপাতালের কার্যক্রম,, ভোলায় টাকার বিনিময়ে ধর্ষকের মুক্তি: ধর্ষণ না করেও মামুন হাজতে! সুনাম এবং সম্পর্কের ঝুঁকি এড়াতে আমাদের সরকারের ভাসানচর ইস্যুতে এই মুহূর্তে জাতিসঙ্ঘের সাথে কথা বলা উচিত সরকার স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন করেছেন-এমপি শাওন শেখ হাসিনা কৃষি বান্ধব প্রধানমন্ত্রী–এমপি শাওন ভোলায় জঙ্গীবাদ মৌলবাদের বিরুদ্ধে সেচ্ছাসেবক লীগের মানববন্ধন

খাদ্য নিরাপত্তা ঝুকি হ্রাসে রোহিঙ্গা ক্যাম্পে কবুতর বিতরন।।

  • প্রকাশিত : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ১১০ বার পঠিত

মো:মিজানুর রহমানঃরোহিঙ্গা ক্যাম্পে পুষ্টিহীনতা হ্রাসে বেসরকারী উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট কবুতর বিতরন করেছে। আজ ৩ নভেম্বর’২০ তারিখে ক্যাম্প ১-পুর্বের বি ব্লকে ২০ পরিবারের মাঝে এ কবুতর বিতরন করা হয়। সকাল ১১ ঘটিকায় সিআইসি অফিসের সামনে সামাজিক দুরত্ব মেনে প্রতিটি পরিবারের মাঝে ৪টি করে কবুতর বিতরন করা হয়। বিতরন অনুষ্ঠানে সিআইসি অফিসের লোকজন উপস্থিত ছিলেন। তার পুর্বে কবুতর গ্রহনকারী রোহিঙ্গাদের কবুতর পালন বিষয়ক বিশেষ করে ব্যবস্থাপনা, খাদ্য, টিকা ও কৃমিনাশক বিষয়ে আলোচনা করা হয়। রাণীক্ষেত রোগমুক্ত থাকার জন্যে সকল কবুতরকে আরডিভি টিকা দেওয়া হয়। ইতিপুর্বে কবুতর রাখার জন্য পরিবারগুলোকে খাচা তৈরীর জন্য বাঁশ, জিআই তার, রশি, খাদ্য পাত্র ও পানির পাত্র সরবরাহ করা হয়।
বিপুলসংখ্যক রোহিঙ্গা শরণার্থীর আগমনে ইতিমধ্যে বাংলাদেশের বিভিন্ন নিরাপত্তা সমস্যা সৃষ্টি হয়েছে । মানবিক নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে রোহিঙ্গা জনগোষ্ঠী। তারমধ্যে জীবিকা, খাদ্য ও স্বাস্থ্য নিরাপত্তা অন্যতম।
রোহিঙ্গাদের সহায়তায় দেশ-বিদেশ থেকে খাদ্যের সহায়তা আসছে। কিন্তু তা শরণার্থীদের চাহিদার তুলনায় খুবই অপ্রতুল। ফলে খাদ্যের অভাবে রোহিঙ্গা জনগোষ্ঠী, বিশেষ করে শিশুরা অপুষ্টি এমনকি অকালমৃত্যুর শিকার হতে পারে। এ বছর বন্যার কারণে ইতিমধ্যে প্রচুর খাদ্যশস্য নষ্ট হয়েছে। তদুপরি রোহিঙ্গাদের খাদ্য সংস্থানের চাপ যোগ হয়ে তা বাংলাদেশের খাদ্য মজুতেরও নতুন সংকট তৈরি হতে পারে, যেটা দেশের খাদ্যনিরাপত্তার জন্য ঝুঁকি হিসেবে ধরা যেতে পারে। ক্যাম্পে যদি পারিবারিকভাবে মাংস, ডিম ও সব্জি উৎপাদন করা যায় তা হলে আমাদের খাদ্য নিরাপত্তায় তা চাপ কমাবে। সেই লক্ষ্যে কোস্ট ট্রাস্টের এ উদ্যোগ। আমরা পাইলটিং হিসাবে ২০টি পরিবারকে নিয়ে এই গবেষনাটি করছি, যদি সফল হয় তা হলে এটি সম্প্রসারনের মাধ্যমে ক্যাম্পের চাহিদা পুরন করেও স্থানীয়ভাবে খাদ্যের যোগান সৃষ্টি হতে পারে।
প্রায় দুই মাস ব্যাপী এ কর্মযজ্ঞে ক্যাম্পের সকল প্রকল্পের সহকর্মীরা আন্তরিকতার সাথে কাজটি সম্পন্ন করেছে। সকল সহকর্মীর নিকট কৃতজ্ঞতা জ্ঞ্যাপন করছি। টিমের সমন্বয় কিভাবে একটি কাজকে সুন্দর ও সাবলীল করে তুলতে পারে তার জলন্ত উদাহরন কবুতর বিতরন অনুষ্ঠান।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৪৭৩,৯৯১
সুস্থ
৩৯০,৯৫১
মৃত্যু
৬,৭৭২
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,২৫২
সুস্থ
২,৫৭২
মৃত্যু
২৪
স্পন্সর: একতা হোস্ট

সোসা্ল মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© All rights reserved upokulbarta.com © 2020
Development BY MD Rasel Mahmud